স্বপ্নের রং
- শামীম এএ কবীর - পৃথিবীর বিশ্রী সব কবিতা ২৮-০৪-২০২৪

যতো উপর উড়ো তুমি তার উপরে মেঘ
তার উপরে আকাশ উড়ায় কেমন নীল আবেগ
তবে অতো বুঝিনা আবেগের রং, নীল কি লাল
তবে দেখি প্রজাপতি, বিচিত্র সে রং
বিশ্লেষণ করি ফুলের বর্ণালী বৈচিত্রতার সাথে
তার মিল অমিল,
তার পরও পার্থক্য আছে,
প্রজাপতি উড়তে পারে ফুল পারেনা-

তবে রং এর মিল না থাকলেও
মেঘ উড়তে পারে প্রজাপতির মতো
প্রজাপতি বর্ণালী হলে ও
উড়তে পারে কালো পাখী কালো চীল
আর তারও উপরে ডানামেলে নীল আকাশের রং
কিন্তু মেঘের বৃষ্টি, বৃষ্টির কি কোনো রংহয়?
তাহলে বৃষ্টির বাস্প, রংধনু কিভাবে রং পায়?
বাহারী রংএর সাথে তার আছে বিচিত্র সব ঢং

কখনো সূর্য্যের বিপরীতে
কখনো সূর্য্যকে ঘিরে শোভা বর্ধন করে,
লোকে বলে সূর্য্যের শোভা
কখনো রাতে চাঁদকে ঘিরে থাকে
রংধনুর যতো সাজ,
জেনেছি এর পেছনে সবটাই মেঘের বাস্প
আর সূর্য্যের আলোয় রংএর কারুকাজ

আর রাতের বেলা, চাঁদের আলো নিয়ে যতো কথা
গানে গানে বলে রূপালী রংএর আলো
রূপালী চাঁদ
আমি বলি আলোর মায়া, কাব্য করে বলে
রাতের নিঃশ্বাস, কখনো সূর্য্যের আলোর ছায়া,
অমাবশ্যা তিথি আর পূর্ণিমা রাত

আকাশের অতটুকু উপরে উড়ে উড়ে
তুমি কি বুঝতে পারো কোন ছায়াটা মায়াময়
সূর্য্যের নাকি চাঁদের?
বুঝলাম, চাঁদের ছায়া, কিংবা মায়াবী আবেগ
কিন্তু তুমি কি কখনো স্বপ্নের আবেগে
রাতের আকাশে উড়েছো?
তবে বলতে পারো আবেগের রং কেমন?
শুনেছি কখনো কখনো রাতের বেলা
পাখী হয়ে এই আকাশে উড়ে বেড়ানোর স্বপ্ন দ্যাখো
কিন্তু ডানা ছাড়া কিভাবে আকাশে উড়ো
অতো রাতে তোমার হাতে কে ডানা লাগিয়ে দেয়?

স্বপ্নের মাঝে কি চোখে দেখতে পাও?
তাহলে কি স্বপ্নের মাঝে তুমি চোখ খুলে থাকো?
তাহলে দ্যাখো কিভাবে? স্বপ্ন দ্যাখোই বা কখন?
দিনে আলোয় চোখ খুলে, নাকি রাতের বেলা ঘুমে ঘুমে?
কোন রংএর ডানায় তুমি ভর করো, আকাশে উড়ার সময়?
আর আকাশের রং স্বপ্নে কেমন দেখায় ?
কিংবা বলতে পারো স্বপ্নের রং কি?

বলতে পারো প্রকৃতপক্ষেই, স্বপ্নের কি কোনো রং থাকে?
-----------------২৫/১০/২০১৪

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।